(বাস্তব প্রেক্ষাপটে লেখা )


বয়সের ভারে ঝুঁকে পড়া বৃদ্ধা কেবলই
ফ্যাল ফ্যাল করে চেয়ে আছে-
দেহের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গ ক্রমেই
দুর্বল থেকে দুর্বলতর ।
বড় অসহায় নিষ্পাপ শিশুর মত
করুণ আর্তি চোখে মুখে-
প্রিয়জনদের কাছে পাওয়ার আকুল আকাঙ্খা-
নিঃঝুম ভগ্নপ্রায় কুটিরে একাকী প্রহর গোনা,
এ এক বিভীষিকাময় জীবন ।
কিন্তু কেন !
জীবনের শেষ অঙ্কে এ হেন অবহেলা,তাচ্ছিল্যতা,
অমানবিক আচরণ !
প্রিয়জনদের উদ্দেশ্যে খোলা বার্তা-
"কালের নিয়মে তুমিও বৃদ্ধ হবে,
তখন যদি তোমার প্রিয়জনেরা
অনুরূপ ভাবে একাকী গৃহবন্দী করে
রাখে,কেমন লাগবে ?
তাই বলি-একটু মানবিক হও ।"