বিশ্ববরেণ্য নেতা তুমি কৃষ্ণাঙ্গের চোখের মণি,
রোলিলালা থেকে নেলসন-মাডিবা তোমায় জানি ।
কত বন্ধুর পথ পেরিয়ে কত রজনীর আঁধার কালো,
তোমার স্বদেশ,কালো মানুষের মনে জ্বালাও দ্বীপের আলো ।
দীর্ঘ দিবস,দীর্ঘ রজনী,নিঃসঙ্গ কারাবাস,
রবেন দ্বীপে থেকেও তুমি গড়লে ইতিহাস ।
একাধারে তুমি জয় করেছ বিশ্ববাসীর হৃদয়,
তোমার মুক্তির দাবীতে তাই কোটি কন্ঠ গান গায় ।
হে মহাজীবন,তোমার আদর্শ,তোমার বিচক্ষণতা,
বিশ্বের দরবারে জাগায় চেতনা,জাগায় নৈতিকতা ।
বিশ্ববন্দিত নায়ক তুমি-নিলে চির বিদায়,
বর্ণবৈষম্যের লড়াকু নেতা-জীবন দিয়ে লড়তে শেখায় ।
আমরা তোমায় ভুলিনি-ভুলবো না কোনোদিন,
বিশ্ববাসীর অন্তরে তুমি থাকবে চিরদিন ।।