সমাজের রন্ধ্রে রন্ধ্রে ঘুণ-
উইপোকার মত ক্রমশ ছড়িয়ে পড়ছে ।
মানুষের মূল্যবোধ,মানবিকতা,সহিষ্ণুতা লুপ্তপ্রায়;
সর্ব্বোপরি চরিত্রের অন্দরমহলে এই বিষবাষ্প
আজ সংক্রামিত ।
বাহুবলে,পেশীবলে সমাজের একাংশ
চালায় জুলুমবাজী,স্বেচ্ছাচারিতা,নারীনির্যাতন,
অমানবিক কার্য্যকলাপ ।
আমরা তথাকথিত সুধীজনেরা বাঁচার তাগিদে,
শুধু বাঁচার তাগিদে নীরব দর্শক হয়ে
অহরহ মৃত্যুর ওলোটপালোটের মধ্যে
বেঁচে থাকতে চাই,শুধু বাঁচতে চাই ।।