ফেলে আসা দিনের স্মৃতিটাকে উস্কে দিলে
মনটা যেন কোন হলুদ বনে হারিয়ে যায়-
গ্রামের সেই মেঠো পথ,পুকুরঘাট,ধানক্ষেত,
আলধার,লন্ঠনের আলো,ঠাকুমা-দিদিমার
রূপকথার গল্প-সবই কেমন হারিয়ে গেল ।
ইট-কাঠ-পাথরের চৌহিদ্দির মধ্যে মনটাও
যেন পাথর হয়ে গেছে ।
যান্ত্রিক জীবন-ঘড়ির কাঁটায় বাঁধা,
মুখোশের আড়ালে অবিরত অভিনয়ে ব্যস্ত-
দ্যাঁতো হাসি হেসে ভেতরের জ্বালা ভেতরেই রাখি-
ফলস্বরূপ রক্তচাপ-ডায়বেটিস আরও কত জটিল ব্যধি ...
   একটু মুক্ত বায়ু,মুক্ত আকাশ,মুক্ত মনের
মানষ খুঁজে চলেছি ...
প্রকৃত জীবনবোধের উৎস সন্ধানে
এ খোঁজার শেষ কোথায় জানা নেই ।



***আগামী কাল আমার শততম কবিতায় আমন্ত্রন রইল***