সুখসন্ধানে অবিরাম ছুটে চলা-
সুখভোগ করার প্রবণতা আমাদের মজ্জাগত,
স্বার্থপরের মত সুখকে জাপটে ধরে থাকতে চাই,
অপর পিঠটা ফিরেও দেখি না ।
আত্মসুখ ভোগের নেশায় বিপথগামী হয়ে
সত্য ও ন্যায়ের আদর্শকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে
দুরন্তগতিতে সুখের মহাসমুদ্রে অবগাহন করেই চলি ।
ঈশ্বরের দিকে দু হাত তুলে মনে প্রাণে
সুখস্বর্গ কামনা করি-
সুখের পরশে সাময়িক তৃপ্তিলাভ হয় বইকি-
জীবনের মূল্যবোধ,সত্য,ন্যায়-নিষ্ঠা,
দুঃখের আতুর ঘর এ সব ভুলে যাই ।
জীবনের শেষ বেলায় যখন ফিরে তাকাই,
তখন সুখশয্যা কন্টকশয্যায় পরিণত ।
ঈশ্বরকে বলি,আর সুখ চাই না,
দুঃখ দাও,যত পারো দুঃখ দাও,
দুঃখের বান বইয়ে দাও-
দুঃখকে আমি ভালবাসি ।।