তুমি তো আছো বেশ নিজের মতো
ওরা উল্লাসে উচ্ছ্বাসে বাঁধনহারা-তুমি যে সংযত
যতই প্রচার-ততই প্রসার-তাই লাইন লাগাও
বিপণনের যে এটাই সময়-মহানগরীকে তাই হোর্ডিংএ
ভরিয়ে দাও ।
গঙ্গার হাওয়ায় পরিবর্তনের স্বাদ-মিঠা না তেতো
সে বিচার তোমরাই করো ।
চেনা শহরে অচেনা প্রেক্ষাপট-বদলাচ্ছে মানুষ
প্রতিনিয়ত অজানা হয়রানি ।
তবে ওগো বৈশাখী-একই আছো-যেমন
ছিলে মহাত্মা সুভাষের যুগে ।
তোমার ঐ জালার জলে মমতার ছোঁয়া-মানবিকতার
দায় যে কাঁধে-গ্রীষ্মের তাপে দইয়ালার হাতে ছাতা নেই
কাঁধে যে ব্যবসার বোঝা-ওগো তাপদাহের তৃষ্ণার
ক্ষুধা নিবারণের অস্থায়ী জলছত্র-তুমি থাকো পাশে
চিরস্থায়ী অভিভাবকের মতো ।
স্বপ্ন তো দেখাই যায় বিবেকানন্দের দেশে
যদি থাকে একটাই পাত্র ।।