আমাকে চলতে দাও,
পায়ে পায়ে পথ বড় বন্ধুর,
জীবনের দোলাচলে বিবর্ণ হয়ে আসা হতাশা-
জাগে সংশয়,কোন দিকে যাই ।
একদিন যে পথ অবলীলাক্রমে মাড়িয়ে এসেছি
সময়ের সংকেতে আজ ভরেছে কাঁটায় ।
এমন অসময়ে কে আছ প্রিয়
সখা হবে এই যাত্রার ।
কাছে এসে প্রেরণার দীপ জ্বেলে দাও ।
দিগন্তে জড়ো আজ বিষাদের সকরুণ ঘাম ।
এ জীবন মন্থনে উঠেছে যে অপার বিষ
তাই নিয়ে কোলাহলে বেলা কেটে যায় ।
অমৃতের সন্ধানে এসেছিল যারা
বিষের মদিরে তারাও চলেছে ঘুমে !


তবু যাই । আবেগে প্রতুল বিস্ময় বুকে নিয়ে ।
হোঁচটে হোঁচটে ক্ষত বিক্ষত দেহ মন নিয়ে
সমস্ত বিশ্বাস আর বোধ দিয়ে আমি
এ জীবন শব্দটা জেনে যেতে চাই ।।