চারিদিকে ক্যাকটাস্ ছড়ানো
কে চাও তবুও হাত,হাত ধরে হেঁটে যেতে ।
বিপন্নতার ঘামে বুক স্যাঁত-স্যাঁতে কত কাল ।
চোখে-মুখে ভাষাহীন হতাশা ।
কে চাও তবুও মন,মন দিয়ে কাছে পেতে ।


আবেগের কাছে ধরা দিলে,চেতনায় মারে টোকা ।
কে ?--কে সে জানি না ।
প্রেম আমার পশ্চিমে
গোধূলি ভাসানে হাবুডুবূ,
ভোরের ঠিকানা হাতড়ায় ।


নিপুণ তুলিতে আঁকা এ রাত নিত্যকালী ।
কে পটুয়া তাকে দাও শ্যামা জ্যোৎস্নার হাসি !
তৃণময় ক্যানভাসে ভাললাগে শিশির ফোঁটা ।
ভাললাগে হাওয়া,
আলোময় চৈত্রের চবুতর ।


এ পৃথিবী ছন্নছাড়া হোক-
স্বপ্নের অঙ্গন জুড়ে তবু-
ফুটে আছে কত সিত-মন-পারিজাত ।
কে নেবে নাও । ছিঁড়ে নাও
তারপর গেঁথো হার,যদি চাও !!