আচ্ছা,তোমরা কি রোজ ডায়েরি লেখো !
বড় জানতে ইচ্ছে করে-
নাকি উপহার পাওয়া ডায়েরিগুলো আত্মীয়-পরিজন,
বন্ধু-বান্ধব,পাড়া-প্রতিবেশীদের বিলিয়ে দাও ।
জানো,আমি প্রতিদিন এই অপকর্মটা করি,
সে যত বাধা বিপত্তি আসুক না কেন;
আর কি লিখি-রোজনামচা-সারাদিনের দিনলিপি-
এমনকি কি খেলাম,কোথায় গেলাম এসবও ধরা থাকে ।
কি শুনতে একঘেয়ে লাগছে-
কিন্তু বিশ্বাস করো এ আমার নেশা,
সে তোমরা ভাল মন্দ যাই বলো ।
আমার বিশ্বাস-ডায়েরি হলো নিজের মনের
কথা খুলে বলার মাধ্যম,মানসিক চাপও দূর হয় ।
জমিয়ে রাখা অনুভূতিগুলোকে উজাড় করে দেওয়া যায়,
যেন বন্ধু হয়ে কথা বলে,হয়রানি করে না ।
মনের সমস্ত আবেগ,অস্থিরতা শুষে নেয় ।
এমনও তো হতে পারে আমার বা তোমার
লেখা ডায়েরি হয়ে উঠতে পারে ছাপা বই !