(বাস্তব প্রেক্ষাপটে এক প্রতিবেদন)


আমি নির্মলা-আজ সাত বছর স্বামীহারা,
আড়াই বছরের খোকাকে কোলে নিয়ে
জীবন-যুদ্ধে ক্ষত বিক্ষত এক অভাগীনি ।
কে বা কারা হত্যা করল তার বিচারের
আশায় আজও বুক বেঁধে বসে আছি ।
দেখুন,এখনও চোখের জল শুকায়নি-
আমার সন্তান আজ প্রায় দশ বছরে পা রাখলো ।
সে কিছুদিন আগে পর্যন্ত্য জানতো না
তার বাবা আর কোনোদিন ফিরে আসবে না ।
আমি যখন রাতের অন্ধকারে একান্তে
নিরালায় চোখের জল ফেলি তখন খোকা
বলে ওঠে,"কেঁদো না মা,খুনি ঠিক শাস্তি পাবে"।
শান্ত নম্র ধীর স্থির পেশায় আইন কলেজের
অধ্যাপক আচমকাই আমার জীবন থেকে হারিয়ে গেল ।
সাত বছর অতিক্রান্ত-সুবিচার পাইনি,
জানি না খুনি শাস্তি পাবে কিনা-
চোখের জল শুকিয়ে যায় বিচারের অপেক্ষায় ......