লাশ কাটা ঘরে বেওয়ারিশ লাশ-
কাটা ছেঁড়া এখনও শুরু হয়নি,
রেলে কাটা নাকি মেট্রোয় ঝাঁপ ?
                      জানা যায়নি ।
বয়স,তা পঞ্চাশ ছুঁই ছুঁই-
আত্মহত্যা নাকি দুর্ঘটনা ?
   হয়তো জানা যাবে কাল ।


ধরা যাক আত্মহত্যা-কিন্তু কেন ?
সমস্ত ভাবনা,চিন্তা,দর্শন,আদর্শ,
চেতনাবোধ যখন লাগামের বাইরে,
নিজেকে ভালবাসা,ভাললাগার বাসনা
লুপ্ত হয়,আত্মীয়,প্রিয়জন সব দূরের
মনে হয়,তখনই আত্মহননের পথ
শ্রেয় মনে হয় ।


ঈশ্বরপ্রেরিত মানব জন্ম সচরাচর আসে-
নিজহাতে এই মানবদেহকে হত্যা করার
অধিকার কি তোমার আছে ?


একবার ভেবে দেখো বন্ধু  !