প্রেমের কবিতা মনে গেঁথে যায়
              বসন্তের আগমনে,
ফাগুন হাওয়ায় দোলা দিয়ে যায়
             কোমল কিশলয় মনে ।
কবিমন আজ উতাথ পাতাল
       নব বসন্তের ছোঁয়ায়,
আনন্দছন্দের হিল্লোল তোলে
        উদ্দিপ্ত প্রাণের দোলায় ।
চপলা প্রেম দোলা দিয়ে যায়
       প্রেম হবে মোর মালা,
গলে তোমার দুলবে ওগো
        জুড়াবে হৃদয় জ্বালা ।
শিমূল পলাশ লালে লাল আজ
      বকুলগন্ধে মাতালো আকাশ,
ফাগুনের রঙে রঙ মাখা সাজ
       সুললিত বসন্ত বাতাস ।
বসন্তের এই মধুযামিনী
     পূর্ণিমা চাঁদ এখনও জাগেনি,
সুদূরে কার চরণ ধ্বনি
    গণি গণি দিন রজনী ।
মধুর বসন্ত এসেছে দুয়ারে
    বিরহ-বেদনা সব যায় টুটে,
নবযৌবন ফিরে এলো আজ
    মধুর মিলন ঘটাতে ।।