চোখের কোনে অশ্রু জমে হৃদয় কাঁদে মুক্তিহিনে
তপ্ত লহু উথলে উঠে বিদ্রোহী সুর বাজছে বীণে
চোখের তারা ঝলসে ওঠে শীর্ণ বাহু উরধে ছোটে
বধির বোবার কণ্ঠ ছিরেও মুক্তি নিনাদ গরজে ওঠে।।


দীর্ঘ দিনের নিদ্রা ভুলে আজ জেগেছি নতুন প্রানে
তপ্ত মাটি ভিজবে মোদের তারুণ্যর এই রক্তদানে
মরুর প্রখর রৌদ্র ভুলে ঊর্ধ্ব পানে রই তাকিয়ে
স্রোতের মুখে মোদের তরী উলটো স্রোতে দেই ভাসিয়ে।।


নিদ্রাকাতর নিদ ভুলে দেখ চলছে ছুটে কোন সুদূরে
ভিতুর ছানা বাগিয়ে ডানা ছুটছে একাই রাতদুপুরে
জোয়ান বুড়ো বাচ্চা খুড়ো আজকে সবাই এক কাতারে
তরুন প্রানের ডাক এসেছে বয়স কি বাধ সাধতে পারে।।


মোদের বজ্র নিনাদ চির ধরাবে জালিমশাহির রাজপ্রাসাদে
লোহার প্রাচীর পড়বে ধ্বসে তরুন প্রানের দৃপ্ত পদে
বুকের মাঝে জ্বলছে আগুন নিভবে না কোন ছল চাতুরে
আকাশ পাতাল করবো মাতাল আসবি কে আয় রুখবি মোরে...।।