কত আর কাদাবে আমায় ওগো দয়াময়
হৃদয়ের ক্ষতগুলো নিরবে কাদায়
পারে না দুঃখ এত সহিতে এ মন
কি খেলা খেলিছ মোর ভাসায়ে নয়ন।।


জন্মিয়া কাদিয়া উঠি দেখিয়া ভুবন
ছারিব দুনিয়া আবার কাঁদায়ে স্বজন
প্রাপ্তিতে কাঁদিয়া উঠি তৃপ্তির কাঁদন
হারায়ে ডুকরে কাঁদি মানেনা বাঁধন
কি খেলা খেলিছ মোর ভাসায়ে নয়ন।।


অতীত স্মরিয়া কাঁদে পোড়া দুনয়ন
হতাশার বালুচরে হারায়ে স্বপন
জীবনের চাওয়া পাওয়া ভুলিয়া সকল
আশাকে কবর দিয়ে ভাসায়ে কপোল
কি খেলা খেলিছ মোর ভাসায়ে নয়ন।।


জীবন খাতার সব রঙিন লিখন
হইল সবই আজি ধূসর বরন
নিয়তি তাহলে বুঝি হয়রে এমন
ক্ষণিক হাসায়ে আবার কাদায় ভুবন

জীবন নদীতে আজি শুধু আঁখিজল
দেখিনা সেথায় কোন আশার প্রবাল
দুদিনের খেলাঘরে এত কোলাহল
কি করে রহিব প্রভু বিপদে অচল......।।