স্মৃতির খাতায় প্রতিটি পাতায়
আজও অক্ষত সেই স্মৃতিরা,
বারে বারে কড়া নাড়ে
মনের বন্ধ জানালায়।


সে স্মৃতিরা আজো আমায়
মনে করিয়ে দেয় বারে বার,
সেই ফেলে আসা ক্ষণ
যা ভুলেও ভুলতে পারে না মন।


আজও অতীতের সেই স্মৃতিরা
আমাকে ভাবায় আর কাঁদায়,
আবার এমন কিছু স্মৃতি যা
আজও কাঁদায় আর ভাবায় ।


দোষটা ছিল কার ?
শুধুই কি আমার ?
নাকি সেও সমান ভাগিদার ?
গড়ি জবাবহীন প্রশ্নের পাহাড় ।


এভাবে কেটে গেল কতটা সময়,
তবু আজও আছি তার অপেক্ষায়
গুণে চলেছি প্রতিটি প্রহর
আজও খুঁজে বেড়ায় তার উত্তর।


আজ আমি জীবনের অন্তিমে
তবুও গড়ে চলেছি এই পাহাড়,
এই জীবনে পাবো কি এর জবাব ?
এটাও প্রশ্ন আমার ।


হয়তো পাবো না খুঁজে আর,
হবে না বিলীন এই পাহাড়,
তাইতো রয়ে গেল আজো
বাক্সে বন্দি স্মৃতিরা আমার।


আবারো আরেক প্রশ্নের হল উদয়,
স্মৃতির খাতায় শেষ পাতায়
করে নেবে কি ঠাঁই
আমার এই কবিতা ?
যার শিরোনাম
"আমি ও আমার স্মৃতিরা" ॥