কত ফুল কলিতেই পঁচে গেল,
কত কলি শুরুতেই ঝরে গেল,
            কেউ জানলো না ।


কত ভ্রমর মধু না পেয়ে ফিরে গেল,
কত মধু ফুলের গায়ে রয়ে গেল,
            কেউ জানলো না ।


কত পাখি তার ঠিকানা হারালো,
কত ঠিকানায় যাযাবর ঘুরে বেড়ালো,
            কেউ জানলো না ।


কত স্বপ্ন রাতের কালোয় মিশে গেল,
কত রাত ঘুমহীন কেটে গেল,
           কেউ জানলো না ।


কত আশা হতাশায় গড়ালো,
কত হতাশা পাগলের রূপ নিল,
           কেউ জানলো না ।


কত প্রেম বন্ধুত্ব হয়ে রইলো,
কত বন্ধুত্ব একাকীত্বে ঠাঁই পেল,
           কেউ জানলো না ।


কত জন ভালোবেসে দিশা হারালো,
কত ভালোবাসা পথের ধুলোয় মিশে গেল,
           কেউ জানলো না ।


কত আমি কবিতায় বন্দি হলো,
কত কবিতা ছন্দ হারালো,
           কেউ জানলো না ।


আজও কেউ  জানলো না,
           কেউ জানবেও না ॥