একটা ফুল প্রজাপতির প্রতিক্ষায় বসে থাকতে থাকতে
অবশেষে একদিন পাখি হয়ে গেল–
তার পাঁপড়িগুলো হয়ে গেল পালক
তার অপেক্ষার যন্ত্রণা হয়ে গেল ডানা–
সে উড়ে যায়, বেদনার নীল ঠোঁটে করে
সে লীন হয়ে যায় নীলিমায়!  


কেউ বলল, সে আকাশে মেঘ হয়ে গেছে
কেউ বলল, ভেসে গেছে বৃষ্টির ঘোলাটে জলে–
আমি বললাম, সে ফুল হওয়ার আনন্দে
অন্ধ হয়ে গেল, সে বুঝে নাই–
সব পুরুষ যেমন প্রেমিক নয়
সব পতঙ্গও প্রজাপতি নয়!


কে না জানে, প্রতিক্ষার ক্লান্তিতে সবাই পাখি হয়ে যায়!
মুক্তির আনন্দে আকাশজুড়ে উড়ে বেড়ায়; সন্ধে হলে
আমি তাকে নীড়ের সন্ধান দিতে গেলে–
সে বলে, আপনি বড় দেরি করে আসলেন
অবশেষে ভালোবাসলেন, কিন্তু অবেলায়!


পাঁপড়ি কিংবা পালক সবই তো একদিন ঝরে যায়–
সকাল হলে বাগানে নতুন ফুল সুগন্ধি ছড়ায়
নতুন পাখি ডালে ডালে গান গায়;
কিন্তু প্রেম ঝরে গেলে, প্রেম উড়ে গেলে কিংবা মরে গেলে
তা কি এই এক জীবনে আর ফিরে পাওয়া যায়?