রক্তবর্ণ সূর্যের বিদায়ে
        ভুবনে নেমেছে সন্ধ্যাবেলা;
সমস্ত আলো হনন করে
        ভেসে আসল তিমিরের ভেলা।
আকাশে নেই চাঁদের হাসি,
ঢেউ খেলে কালো মেঘরাশি_


এই বিষণ্ণ সন্ধ্যা লগনে
         আমি বসে আছি নিরালায়;
আঁখি তুলে আকাশে তাকালে
          মনে পড়ে কেবলই তোমায়।


(ছন্দ : অক্ষরবৃত্ত, একপদী)