নীলিমা, নয় মাস পরে আজ আবার
                      তোমার কথা মনে পড়তেই
                         আমার আঁখিকোনে বাসা বাঁধল
                                               একনদী নোনা জল,
আর হৃদয়ের গহীনে ক্রমাগত
                     দংশন করে চলেছে  
                            একটি বিষাক্ত সাপ-
যার বিষে  আমি মুমূর্ষু হয়ে পড়েছি!
সব অভিমান ভুলে ফিরে আস নীলিমা,
                  কোমল হাতে মুছে দিয়ে যাও
                                      এই নোনাজল-
তাহলেই আমার সব বিষাদ বাষ্প হয়ে উড়ে যাবে; দেখবে-
        পুস্পের মত মধুর হাসি হেসে
                     আমি শুয়ে আছি তোমার বুকে।