ইতিহাস, তুমি মনে রেখো-  
স্বাধীনতার একচল্লিশ বর্ষ পরে  
শাহবাগের এই প্রজন্ম চত্বরে  
উঠেছিল তারুণ্যের ঝড়!
ইতিহাস, তুমি মনে রেখো ।


অপার জনসমুদ্র থেকে  অগ্নিমাখা কণ্ঠে তেইশ বছরের তরুণী    
লাকি স্লোগান তুলেছে-
যুদ্ধাপরাধীর ফাঁসি চাই;
তেরো বছরের কিশোরের
মাথায় লাল ফিতাতে লেখা-
যুদ্ধাপরাধীর ফাঁসি চাই;
পাঁচ বছরের শিশু চিত্‍কার দিয়ে বলছে-
আমি যুদ্ধাপরাধীর ফাঁসি চাই!
ইতিহাস, তুমি লিখে রাখো ।


পিশাচতুল্য সেসব অমানুষ-
যারা ধর্মের মুখোশ পরে সেই একাত্তরে  
মুক্তিকামী মানুষের রক্ত আর মাংসের নেশায়
মেতে উঠেছিল হত্যার মিছিলে-
আজ তারুণ্যের হাত থেকে
তাদের কারো নিস্তার নেই ।
ইতিহাস, তুমি লিখে রাখো ।
ইতিহাস, তুমি মনে রেখো ।