গর্ভধারিণী মায়ের চেয়েও
       প্রিয় হে আমার স্বদেশভূমি,
মানুষে মানুষে এ নোংরা খেলা
       আর কত মোরে দেখাবে তুমি !


তিরিশ লক্ষ মুক্তিযোদ্ধা
        প্রাণ দিয়েছে যে দেশের তরে,
কেন আজো সেই দেশের মাটিতে
        অসহায়দের রক্ত ঝরে ?


যে দেশের সম্মান রক্ষায়
        সতীত্ব দিল দু'লাখ নারী,
কেন সে দেশেতে আজও নিভৃতে
        ভূমিতে লুটায় নারীর শাড়ি ?

ছড়িয়ে পড়ুক সত্যের আলো
          মুছে গিয়ে সব হিংসা-দ্বেষ -
সেই আশাতেই বসে আছি আমি,
          হে আমার প্রিয় বাংলাদেশ ।


ছন্দ : মাত্রাবৃত্ত; পূর্ণ পর্ব ছয় মাত্রা, অপূর্ণ পর্ব পাঁচ মাত্রা ।