কোন এক অদৃশ্য শত্রুর ফাঁদে পা দিয়ে
                     স্বপ্নময় এ জীবন দুঃস্বপ্নের
                                     কারাগারে বন্দি -
সামনে পড়ে থাকা বিজ্ঞানের পাঠ্যবইগুলি
                          লৌহ শিকের মত
                              আমাকে ঘিরে রেখেছে!
চাঁদনীরাতে জ্যোত্‍স্নার উত্তাল সমুদ্রে
                                ভেসে থাকা নক্ষত্রদের দেখার সুযোগ  
                    আজ আর নেই!
চন্দ্রলোকের হৃদয়হরণী কন্যার রূপালি মুখখানি
                  বার বার মনের পর্দায় ভেসে উঠেও
                        ঢেকে যায় কালো মেঘের চাদরে;
সেইসাথে জোনাকির আলোর মত
                           ক্ষীণ হয়ে আসছে
                                   দীপ্তিমান  স্বপ্নগুলি ।


পদার্থবিদ্যার গাণিতিক হিসাবে
                     এলোমেলো হয়ে যাচ্ছে
                                       কাব্যিক ভাবনা;
রাসায়নিক বিক্রিয়ায় উত্‍পন্ন
            কার্বন মনোক্সাইড গ্যাসের মত
                       বিষাক্ত হয়ে উঠছে শব্দরাশি ;
আর বলবিদ্যার চাপে ক্রমাগত বিধ্বস্ত হচ্ছে
                            হৃদয়গর্ভ হতে জন্ম নেওয়া
                                              প্রতিটি পংক্তি!
সব মিলিয়ে এক দুঃসহ  যন্ত্রণার মাঝেই
                                  কাটছে নিশিবেলার
                                               প্রতিটি প্রহর ।


[ছন্দ : গদ্যছন্দ]