এপারেতে যদি না পাই তোমায়
কখনো করি না ওপারের আশা ।
বেঁধেছি তোমায় গোপন মায়ায়
দিলাম তুলিয়া সব ভালোবাসা ।
এই ভুবনেই মিলিব দু'জনে
এই হলো মোর প্রণয়ের ভাষা;
তাই তো এখন স্বর্গভুবনে
করি না তোমাকে পাওয়ার আশা ।


যেদিন শূন্য গৃহে একা একা
কেঁদেছিলে তুমি সকরুণ সুরে,
মায়ার চাদরে পড়েছিলে ঢাকা
আমার হৃদয়-প্রাঙ্গনজুড়ে ।


আজ বর্ষণমুখর নিশীথে
সব ফেলে রেখে চলে গেলে দুরে,
বিরহী ছন্দে হৃদয়-নদীতে
জেগেছে তুফান অনাহত সুরে ।
নয়নে বিজলী চমকে উঠেছে,
অন্তরে ব্যথা বাঁধিয়াছে বাসা ।
ব্যর্থ জীবনে প্রলয় নেমেছে
চারিদিকে যেন ঘোর অমানিশা !


তবুও আমার মনের খাঁচায়
তুমিই ভরসা, শেষ ভালোবাসা ।
এপারাতে যদি না পাই তোমায়,
কখনো করি না ওপারের আশা ।


(ছন্দ : ছয় মাত্রার মাত্রাবৃত্ত ।)