আমি ফিরে এসেছি বলেই কি প্রকৃতির বিষণ্ণ বদন হতে
মূহর্তেই মুছে গেল  কষ্টময় সব মলিনতা ?
আমি ফিরে এসেছি বলেই কি বৈশাখের মাতাল বাতাস
আকাশের বুক হতে সরিয়ে ফেলেছে
শুভ্র মেঘের বসন - নির্লজ্জ নারীর মত
সে তাকিয়ে আছে অমার দিকে; সিগারেট মুখে
আমি উপভোগ করতে লাগলাম
তার উদোম শরীরের স্নিগ্ধতা ।


আমি ফিরে এসেছে বলেই কি পাকা সোনালি ধানের সুবাসে
ভরে গেছে চারপাশ ; নাম না জানা এক হলদে পাখি
গোপনে গোপনে চুমু খাচ্ছে শীতল হাওয়ার ঠোঁটে,
গাঢ় সবুজবর্ণ বাশপাতাগুলো দুলে ওঠে
অজনা শিহরণে ?