প্রতি দুপুরবেলা স্নানের জন্য অতিশ্রান্ত দেহে
             পুকুরঘাটে দাঁড়াতেই
             চোখ দুটি ছুটে যায়
            সবুজ শীতল জলের দিকে—
সেখানে একগুচ্ছ শৈবাল অবুঝ শিশুর মত
             মুচকি হেসে চেয়ে থাকে
             আমার মুখপানে;
দুটি শাপলা ফুল ইশারা করে
           তাদের আলতো করে ছুঁয়ে দিতে…


সেই শীতল জলে চরণ দুটি রাখতেই
          মৃদু কম্পনে কেঁপে উঠে সারা শরীর;
মূহর্তেই ভেতরের সব অবসাদ
         বাষ্প হয়ে উড়ে যেতে থাকে
         ঠিকানহীন অনন্ত পথে…
আরো কয়েক পা এগুতেই নরম কর্দম
          কামাসক্ত যুবতির ন্যায়
           টানতে থাকে নিচের দিকে—
তখন কর্দম হতে পা আলগা করে
            মায়ের বুকে ঘুমিয়ে থাকা নবজাতকের মত
             চোখ দুটি বন্ধ করে আমি শুয়ে থাকি
             শীতল জলের বুকে মাথা রেখে ।