প্রতি সন্ধ্যাবেলা সব খেলা সাঙ্গ করে
        পাড়ার ছেলের মত রক্তিম সূর্য্টা
        যখন ঘুমিয়ে পড়ে - অন্ধকার ঘরে
         নির্বিকার পড়ে থাকে আমার দেহটা –
  আর বিমর্ষ মনটা               ক্লান্ত পথিকের মত
তখনো তোমায় খোঁজে          বুকে চেপে কষ্ট শত;
         অবশেষে, শব্দহীন হৃদয়-গহনে
         তোমাকে পেয়ে শুধাই, সখি তুমি কার?
         কে যেন বলতে থাকে ক্ষিপ্রতার সনে –
           আমি শুধুই আমার, শুধুই আমার ।


(ছন্দ : অক্ষরবৃত্ত; ৮ ও ৬ মাত্রার পর্ব ।)