(উৎসর্গ : কবি সুবীর কাস্মীর পেরেরা)


পদার্থবিদ্যার সব গাণিতিক সূত্র
                    আমার মস্তক হতে
                         বৈশাখী ঝড়ের ধুলোর মত
                                      উড়ে গেছে মহাশূন্যে;
গর্দভের মত বসে আছি ক্লাস্‌রুমের শেষ বেঞ্চে -
আর ঝাঁঝালো মেধার প্রয়োগ দেখিয়ে
                     সহপাঠিরা সব কষে চলেছে
                                   একের পর এক জটিল অঙ্ক ।


চোখ দু'টি পাকা মরিচের মত লাল করে
                             মাষ্টার মশাই চেয়ে আছে
                                      আমার বিষণ্ণ মুখপানে -
ঠিক তখনই জানলার ফাঁক দিয়ে উঁকি মেরে দেখি,
মাঠের সবুজ ঘাসে লুকোচুরি খেলায় মেতে উঠেছে
                                        একঝাঁক শুভ্র প্রজাপতি ।