ছিঁড়ে ফেল্‌ সব শৃঙ্খলার জাল
ওরে কে আছিস্‌ - ভেঙে ফেল সব
বদ্ধ ঘরের দেয়াল ।


পুঁজিবাদী ওই হিংস্র দানবেরা
বন্য চিতার মতন ঝাঁপিয়ে পড়েছে
নিরস্ত্র ক্ষুধার্ত মানুষের বুকে -
নখের আঁচড়ে চুষে নিচ্ছে তাজা রক্ত !


কে আছিস্‌ ওরে, শৃঙ্খলার জাল ছিন্ন করে ছুটে আয়
বদ্ধ ঘরের দেয়াল ভেঙে ছুটে আয় -
পৃথিবীর মানচিত্র থেকে আজ
নিশ্চিহ্ন করে দিতে হবে ওদের ।