ওই দূর আকাশের অগণিত নক্ষত্রের ভিড়ে
           আমার এ আঁখি দুটি শুধু তোমাকেই খোঁজে ফিরে ।
নিদ্রাহীন প্রতিরাতে                                  অবিরাম অশ্রুপাতে
        কষ্টগাঁথা স্মৃ্তিগুলি রচিত হয় তোমাকে ঘিরে ।


          সন্ধ্যারাতে নভনীড়ে যখন তারারা ফুটে ওঠে—
          ছুটে আসে কিছু স্মৃতি, ভাষা খোঁজে শুকনো দুটি ঠোঁটে;
ঊর্ধ্বপানে আঁখি তুলে                               কল্পনার দ্বার খুলে
          আনমনে এঁকে যাই স্বপ্ন হৃদয়ের চিত্রপটে ।


          শব্দহীন মধ্যরাতে ভাঙতে থাকে স্মৃতির কারা,
          উড়ন্ত চিলের মত দুঃখেরা উড়ে বাঁধনহারা;
তখনি নয়ন বুজে                                  স্বপ্নে আমি পাই খুঁজে -
          কাজলমাখা তোমার আঁখি দুটির নীল ইশারা ।


          হৃদয়ের পাখা মেলে আমি ছুটে যাই ধীরে ধীরে
          শুভ্র জোছনার ঢেউয়ে কাঁপতে থাকা গগনতীরে -
ক্ষিপ্ত পথিকের মত                                 ক্লান্তিহীন অবিরত
          খুঁজতে থাকি তোমায় অগণিত নক্ষত্রের ভিড়ে ।


(ছন্দ : অক্ষরবৃত্ত; ৮ ও ১০ মাত্রার পর্ব । )