এসো সবে একি সুরে গাই দিন-বদলের গান—
        মানুষ হয়ে সইবো না মোরা মানুষের অপমান ।
সব ভেদাভেদ ভুলে
মনের দুয়ার খুলে
        এসো সবে একি সুরে গাই দিন-বদলের গান ।


        নিরীহ শ্রমিক আজ নির্দয় বঞ্চনার শিকার—
        দানবেরা রক্ত চোষে গড়ছে সম্পদের পাহাড়;
ওরে শোষক-সমাজ
তোদের বলছি আজ—
        ফিরিয়ে দিতে হবেই হবে তার ন্যায্য অধিকার ।


        ধর্মের দোহাই দিয়ে যারা মুক্তিকে করেছে রুদ্ধ,
        ফতোয়ার ছলে যারা নিজেদের দাবি করে শুদ্ধ;
এই ভণ্ডদের সাথে
নগ্ন তলোয়ার হাতে
        ভয়হীন দৃঢ়চিত্তে আজ হতে শুরু হোক যুদ্ধ ।


        আগামীর সম্ভাবনা : দুটি শিশু খাবারের জন্য
        কুকুরছানার মত ঘুরছে ডাস্টবিনে হয়ে হন্য;
মানবতার বিচারে  
এদের মুখের দ্বারে
        ভালোবাসার পরশ দিয়ে তুলে দিতে হবে অন্ন ।


        কত শুনেছি : ডাক্তার হলো মানবতার সেবক,
        অর্থের নেশায় আজ সে সবচেয়ে বড় শোষক;
তাকিয়ে দীনের মুখে  
তাঁর অন্ধকার বুকে
        ফুটে উঠুক সুশান্ত সকালের সুবর্ণ আলোক ।


        লোহার খাঁচায় বন্দি অসহায় নারীর জীবন;
        প্রবঞ্চনার শিকার হলে মুক্তির পথ মরণ !
সব লৌহ খাঁচা ভেঙ্গে
দুর্মর দুর্বার বেগে
         ওরে তোরা ছুটে আয়, গড়ে তোল্‌ মুক্তি-আন্দোলন ।


        এসো আলিঙ্গন করি, ভেঙে দিয়ে সব অভিমান—
        ব্যর্থতা্র গ্লানি মুছে করি নব রত্নে্র সন্ধান;
সব ভেদাভেদ ভুলে
মনের দুয়ার খুলে
        এসো সবে একি সুরে গাই দিন-বদলের গান ।