কচি কলাপাতার মতন একটু সবুজ আলো
                              তার উষ্ণ ঠোঁটে
                     যেদিন প্রথম চুমু খেলো
                       আমার চোখের কোণে
                  জমাট বেঁধে থাকা শিশিরে—  
তারপর থেকে আমার দুঃখেরা হাসতে শিখেছে;
                                 আমি ভুলে গেলাম—  
                আমার ভালোবাসার গোলাপগুলো
কোন এক নিভৃত সন্ধ্যায় নীরবেই ঝরে গিয়েছিলো ......


ভালোবাসার কুসুমবাগে আজ অনেক ফুল ফুটেছে—
         মধুপিয়াসী ভ্রমর
                রাঙ্গা ঠোঁটে
                       এঁকে যায় সোনালি দিনের স্বপ্ন;
হিম হাওয়ার শীতল স্পর্শে
    পাপড়িগুলি কেঁপে উঠে
      ক্ষণিক সময় পর পর ।


হয়তো এই সবুজ আলো একদিন নিবে যাবে,
                         সন্ধ্যার ধূসর অন্ধকারে
       ঝরে যাবে সব ফুল!
সেই দুঃসময়ে দুঃখগুলো কি আবার
সিক্ত হবে চোখের শিশিরে ?