প্রেমের শীতল জলে আর ভিজতে চাই না;
আজ আমি ক্রোধের আগুনে জ্বলে উঠতে চাই—
যাতে আকাশের সব নক্ষত্রদের সিদ্ধ করে
পৃথিবীর সব অনাহারীর মুখে তুলে দিতে পারি ।


আজ আমি ক্রোধের আগুনে জ্বলে উঠতে চাই—
যাতে লম্পট সূর্যটাকে হত্যা করে
প্রতি সকালে আমার সর্বাঙ্গে চুমু খাওয়ার
সুতীব্র প্রতিশোধ নিতে পারি ।


নরম ঠোঁটে চুম্বন নয়,
আজ আমারে ধারালো দাঁতে কামড়ে ধর্‌ কামিনী—
যাতে ক্রোধের আগুনে জ্বালিয়ে দিতে পারি
স্বর্গ-মর্ত্য, চন্দ্র-সূর্য, গ্রহ-তারা সব ।