ছয় দিন হলো ঢাকায় এলাম—
একটা কবিতাও লেখা হয়নি এখনো!
মনে হয়, বেখেয়ালে সব ছন্দ, সুর
ফেলে এসেছি আমার ছোট্ট সবুজ গাঁয়ে...


লোকাল বাসের দুর্গন্ধময় সিটে মাথা ঠুকে
কিছু শব্দের খোঁজে হেঁটে চলেছি নির্জন স্বপ্নের পথে—
হঠাৎ বিষাক্ত কালো ধোঁয়া চেপে ধরে হৃৎপিণ্ড;
রুদ্ধ হয়ে আসে নিঃশ্বাস, ছিন্নভিন্ন হতে থাকে স্বপ্নের সে পথ—
থমকে দাঁড়াই; দানবমুখী দুঃসময়ের মুখোমুখি আমি ।


অবসন্ন দেহে ফিরে আসি অবরুদ্ধ নীড়ে ;
সিঁড়ি বেয়ে উপরে উঠতেই চোখে পড়ে—
দরজার মুখে হা করে দাঁড়িয়ে আছে
বিষাক্ত নাগরিক জীবন ।