বিচিত্র রঙে রঙিন মাতৃভূমির এই নিসর্গ
আমার আনন্দ বেদনার নিত্যসঙ্গী—
মধ্যরাতে যখন ঘুম ভেঙে যায়,
চেয়ে থাকি ধূসর আকাশে—
যেন শুভ্র নক্ষত্ররাজি হাত বাড়িয়ে দাঁড়িয়ে আছে ।
মাঝে মাঝে জানি না কোন সুদূর হতে
ভেসে আসে বড় সকরুণ সুর—
আমি শুনতে পাই, পৃথিবী থেকে হারিয়ে যাওয়া
সেইসব আপন মানুষের ক্রন্দন,
নক্ষত্রের ঠিকানায় এখন যাদের বসবাস ।


সূর্যের সোনালি স্পর্শে ভোর হয়ে যায় রাত—
নিস্তব্ধ শয়নগৃহে এক চিমটি রক্তিম আলো
আমার ঘুমন্ত চোখে এসে চুমু খায়
পিপাসার্ত নারীর মতন ।
জাগ্রত হয়ে বাইরে ছুটে আসি—
চারপাশজুড়ে সোনামাখা রৌদ্রের প্লাবন;
কচি কচুপাতার উপর হেসে আছে রুপোলি শিশির । (অসমাপ্ত)
     *     *     *     *     *     *