(গত অংশের পরের অংশ)


দুপুরের তেজস্বী আলোয়
ধীরে ধীরে উত্তপ্ত হয়ে উঠে শীতল মাটি;
হৃদয়ে আমার নেমে আসে অবসাদ—
যেন আমি এক ক্লান্ত নিঃসঙ্গ পথিক
দাঁড়িয়ে আছি মরুভূমির বুকে;
স্মৃতির পাতায় ভেসে উঠল
এক ক্রোধার্ত প্রেমিকের অবসন্ন মুখচ্ছবি—
প্রেমিকার প্রবঞ্চনা সইতে না পেরে
যে ঝাঁপিয়ে পড়তে চেয়েছিল নদীর প্রবল তরঙ্গে ।


মূহর্তেই ঘন কালো মেঘে
অন্ধকারে নিমজ্জিত হল চারপাশ—
সেইসাথে বিকট শব্দে ডেকে উঠলো আকাশ;
আমার পিপাসার্ত নয়নে টুপ টপ করে ঝরে পড়া বৃষ্টি
প্রাণের গভীরে জাগিয়ে তুলল নির্মল প্রশান্তি—
যেন বৃষ্টির স্রোতে আমি ভেসে যাচ্ছি ঠিকানাবিহীন পথে
শুকনো পল্লবের মত ......
                    ( সমাপ্ত )
        __________০__________