ক্ষণকালের এই জীবনে
            কত আনন্দ, কত বেদনা;
কখনো বাঁধভাঙা উল্লাস
            কখনো বা বুকফাটা কান্না!
এত কিছুর মাঝেও যেন
            থেমে না যায় প্রেম-সাধনা ।


ভালোবাসাই এ জগতের
            সব সুখ-দুঃখের মুকুল;
কখনো যদি হারিয়ে যায়
            তুমি হয়ে যাবে বাসি ফুল !


( ছন্দ :  অক্ষরবৃত্ত; প্রতি পঙ্‌ক্তিতে ১০ মাত্রার পর্ব )