( উৎসর্গ : বন্ধু কনক মজুমদারকে )


কেঁদো না জোনাকি, কথা দিচ্ছি—
আর কখনো দুঃখ দিব না ।
কেঁদো না জোনাকি, তোমার বাম গালের
ছোট্ট তিলটি যখন অশ্রুসিক্ত হয়,
হৃদয়ে আমার জাগে বিষাদের ঢেউ—
ছিন্নভিন্ন হতে থাকে শিরা-উপশিরা ।
কথা দিচ্ছি— আর কখনো দুঃখ দিব না ।


কত দিন হয়ে গেল তোমার মুখে হাসি ফোটে নি—
শাড়ীর আঁচলে অশ্রু মুছে আমার দিকে তাকাও :
শিশিরমাখা গোলাপ— তোমার জন্য তুলে এনেছি ।
জোনাকি, একটুখানি হাসো;
শরতের আকাশের মতন প্রসন্ন হও,
বুকের গভীর থেকে ঘষে ঘষে তুলে ফেল
কালো কালো দুঃখগুলি; কথা দিচ্ছি—
আর কখনো দুঃখ দিব না ।