আকাশ যখন তার বেদনার অশ্রু
            শহরের ধূলিমাখা পথে
                অনবরত ছিটাতে থাকে,
পিপাসার্ত ভিক্ষুকের মত আমি হাত পেতে থাকি—
আমার তৃষ্ণার্ত হাতে টুপ টুপ করে ঝরে পড়ে
                                দুঃখমিশ্রিত রুপোলি জল;
সমস্ত শরীর কেঁপে উঠে—
যেন তুষারের স্রোতে আমার দেহের রক্ত
                                 বর্ণহীন হয়ে যাচ্ছে !
আমি বুঝতে পারি :
কী ভয়ানক দুঃখ নিয় বেঁচে থাকে আকাশ—
অথচ কিছু সময় পর তার বেদনার্ত বুকে
                                নবজাতকের মত
               হেসে উঠবে সোনালি সূর্য ! .........