(নন্দিত কবি আল-মাহমুদের ৭৭ তম জন্মদিনে তাঁর দীর্ঘায়ু কামনায়)


কবিবর, জানি আজ তুমি চেয়ে আছ অনন্তের দিকে—
ঈশ্বরের হাস্যমুখ তোমার হৃদয়ের অস্তিত্বে
জাগিয়ে তোলে স্বর্গের মোহনীয় ছবি—
সুগন্ধি ফুল, সুমিষ্ট ফল
মনোহরী বিহঙ্গের মধুর সংগীত
অনন্তযৌবনা অপ্সরীর সতেজ শরীরের উষ্ণতা
তোমার হৃদয়লোক থেকে নিশ্চিহ্ন করে দিয়েছে
সাম্যবাদী পৃথিবী গড়ার স্বপ্ন;
তাই তো আজ চৌদিকে নোংরা অপবাদ—
আল-মাহমুদ একজন মৌলবাদী কবি,
ঘৃণ্য স্বাধীনতাদ্রোহীদের সহচর!


কবিবর, লোকেরা যাই বলুক,
শত ঘৃণ্য অপবাদই দিক—
আমার বুকে তোমার জন্য জমে থাকা ভালোবাসা
শীতের শিশিরের মতন টুপ টুপ শব্দ করে
ঝরতে থাকবে চিরদিন;
সুদীপ্ত কণ্ঠে ধ্বনিত হবে বার বার—
‘পরাজিত নই নারী, পরাজিত হয় না কবিরা ।’