যাদের ছুটি দিয়েছিলাম বহুদিন আগে -
ভয়ানক সেই কষ্টগুলি আবার ফিরে এসেছে;
ক্রমাগত সশব্দ চিৎকারে হৃদয় ফেটে চৌচির !


মধ্যরাতে অকস্মাৎ ঘুম ভেঙে গেলে
টর্চ লাইট জ্বালিয়ে দেখি,
শিয়রের পাশে হিংস্র দুঃসময় !
বিষাদ-মেশানো রক্ত চাটবে বলে
তার জিব হতে ক্রমাগত লালা ঝরছে ।


সকালবেলা রৌদ্র এসে দেখে
আমার শরীরে ৩৬০ টি চুম্বনের দাগ !