আমি কখনো বিকেল দেখিনি
কখনো গরম এক কাপ চা হাতে, ভাবিনি বসে।
কিভাবে আলো হয়ে যায় ঘন কালো,
কিভাবে তার আবরণ যায় খসে।


আসলেই, কাউকে সারা দেয়া হয়নি আমার।
দুলছিল যে কাশফুল শহরের শেষ প্রান্তে
তাকে। অস্তরত সূর্য, অশ্রু হয়ে ঝরছিল আলো যার,
তাকে। ব্যস্ততার খাদ্য হয়ে ছিলাম আমি নীরব, নিজেরি অজান্তে।


জীবনে বহুবার এসেছিলে তুমি, হে বিকেল, নীরব পথিকের বেশে।
কখনো তোমায় আমার সাড়া দেয়া হয়নি।
কেননা, মোহরের মোহ আর পাষণ্ড ব্যস্ততা চেপে ধরেছিল মুখ আমার
কেননা, মোহ শিখেছি আমি, কখনো ভালবাসতে শিখিনি।


হে বিকেল, আজ আমি দেখছি তোমায়।
তুমি কত সুন্দর! যদিও ধীরে, ভীষণ ধীরে, মৃত্যুর অন্ধ অন্ধকারে
যাচ্ছে ঢেকে আমার আলো, শেষ হবার আশায়, শেষ সময়টুকু
যাচ্ছে বয়ে, তবু তুমি থাকো..... থাকো তুমি..... আঁকড়ে ধরে..... আমার স্বপ্নটারে।