নতুন জুতোয়          নতুন সাজে
      বাবু এলেন খুশ মেজাজে
                           মন্দির প্রাঙ্গনে,
মন্দিরে'তে ঢোকার সময়
বাবু পড়লেন বেজায় সমস্যায়,
                          জুতো রাখেন কোনখানে?
মন্দির হতে ক্ষনিক দূ্রে
বাবু দেখেন "জুতো ওরে"
                             রয়েছে ছরিয়ে।
বাবু তখন সেথায় গিয়ে-
অতি যত্ন সহ দিয়ে
                     জুতো রাখেন সড়ায়ে।
বহু সঙ্কোচে, অতি ভয়ে ভয়ে
বাবু গেলেন দেবালয়ে
                    তবু মন সেই পাদুকাজোড়ে।
দেবতারে প্রনাম করেন বাবু
মন যে সাথে নাই যে তবু--
                   মন সেই রাস্তার মোড়ে।
পূজা সেরে বাবু তাড়াতাড়ি চলে
পাদুকা জোড়া আছে কোনখানে?
                বাবু  ভাবেন মনে মনে।
যা ভেবছেন তাই  ঘটেছে
জুতো জোড়া হাওয়া হয়ে গেছে
               সেটা গেছে কোনখানে?
বাবু একা বিষন্ন মনে
ভাবেন  কি করবেন এক্ষনে;
               হঠাৎ উদয় এক ভদ্র'মহাশয়।
সব শুনে তিনি সান্তনা দিয়ে
বাবু কে তিনি এক পরামশ দিলে
              'ভাবনা কিসের অতিশয়-
চিন্তা কিসের গলিয়েদিন পা
নতুন আর পছন্দ যেটা--
            পরে দেখবেন বাড়ি গিয়ে।
আমারও জুতো গিয়েছিল খোয়া
তাই আমি পড়েছি একজোড়া
          এখান থেকেই নিয়ে।"
দেখুন না এটা কতো সু্ন্দর
হবেও বুঝি উচু এর দর।"
            বলেই পা দিলেন এগিয়ে।
বাবুর চোখ হয়ে চড়ক গাছ
এই জুতোই কিনছি আজ
          এ কেমন করে এল ওর চরনালয়ে?