যেদিন থেকে ঝাপসা দেখি
চশমা আঁটি চোখে
সুরঞ্জনা হেসে বলে
'বুড়ো হলে তবে'।


মনে পরে তাই তো এবার
কাটিয়েছি অনেক কাল
চশমা দিয়েই শুরু হল
বাধ্যকের সকাল।


হেসে খেলে কাটিয়েছি
আড়াই কুড়ি কাল
সুরঞ্জনা পাসেই ছিল
দেড় কুড়ি সাল।


মাঝে মাঝেই হারিয়ে ফেলে
খুঁজি সারা ঘর
সুরঞ্জনা হেসেই মরে
'চশমা মাথার পর'।


অতি যত্নে কখন সখন
চশমা মুছত আঁচল নিয়ে
মাথার কাছে রেখে যেত
ভালোবাসা দিয়ে।


যে'দিন আমি রিটার নিলাম
বাধ্যকের যৌবন
চোখ ও সেদিন ঝা্পসা হল
চশমা করল অশ্রু স্নান।


বতমানে চার কুড়িতে
সুরঞ্জনাও নেই কাছে
চশমার কাঁচ গেছে ভেঙ্গে
হাঁড়ের শক্তি সব গেছে।


চশমা পরেই ঝাপসা দেখি
চশমার অন্তিম কাল কাছে
ময়লা কত জমে কাঁচে
সুরঞ্জনা নাই পাসে।


মনের মাঝে সুরঞ্জনা'কে
দেখি মাঝে মাঝেই
চশমা পরেও ঝাপসা দেখি
তাই চশমা খুলে রাখি পাশেই।