আজ আবার মেঘ করেছিল
মনে হচ্ছিল হয়ত, এক পশলা বৃষ্টি হবে,
মেঘের সাথে ঝোড়ো হাওয়া ও বইছিল,
সবই ছিল সেই আগের মতোই,
                                     ......... শুধু তুমি নেই।


একটু বৃষ্টি হবার পরেই তা থেমে গেল
আগের মতোই আবার মেঘের কোলে রোদ হেসেছিল
কখন যেন হাওয়ার সাথে মেঘ ও কেটে গেল
সবই হল সেই গত শ্রাবণের মতোই
                                        ........... তবু তুমি নেই।


আজও সেই গো্লাপের ডালে
ফুটেছিল নতুন ফুল, নতুন কুড়ির সাথে,
আজও ভ্রোমরের দল গান গেয়ে গেল
তারি সাথে , 'সে কোই?'- বলে গেল
                              .......... আমি নিরুত্তর, কারন তুমি নেই।


বৃষ্টি থামতেই নেমে এল শালিকের দল
কিচিমিচির সাথে জিজ্ঞাসিল মো্র নিরুত্তরের কারন,
সূয সারাদিনের অপেক্ষার পর
সেও চলে গেল, তবুও আমি নিরুত্তর-
                                 ........ বলার কিছুই নেই, তুমি যে নেই।


শীতল বাতাস সাথে ঘরে ফেরা
মনে হয়, বাতাসও রাগে চড়া
সারাদিনের ক্ষোভ যেন আমায় জানায়,
তুমি না আসার কারন বার বার জানতে চায়-
                            ......... কি বলি বল, বলার কিছুই নেই।


রাতের আঁধার ঘনিয়ে এল
শেষ বাতিটাও যেন নিভে গেল
চারিদিক শুধু আঁধার আর আঁধার
আমি একা বসে আছি, সবই যেন রয়ে গেছে-
                            ............. শুধু...শুধু তুমি নেই।