তুমি কি শুনেছ আমার মনের বানী
মন কি তোমার আসলের সন্ধানী
কিছু সময়ের আবেগের প্রেরনায়,
আপন ভেবেছ আলেয়ার আলোখানি।
বাহিরেতে প্রেম মিছে কেন পেতে চাও
সমব্যাথা কেন মিছেই কুড়ায়ে যাও
দূর্বল সে তো অপরের থেকে মাগে
দ্বীপ জ্বেলে তবু, তমসার ভয়ে জাগে-
কি হবে এমন আর্ত জীবন নিয়ে,
কি হবে এমন কুণ্ঠিত দেহ দিয়ে
হোক বোধোদয়, আপনে করো গো দানি,
শুদ্ধ মনের আত্ম চেতন খানি ।
                                  সমীরণ ব্যানাজ্জী