কীর্তি হীনের জীবন না চাহি, সে তো প্রাণহীন প্রাণ,
হে প্রভু আমায় শক্তিমানের শক্তি করো গো দান।
বহু কাজ আছে সমাজে আমার-
                             বহু কাজ আছে বাকি,
মানুষের এই অনুভব নিয়ে কেমনে ঘুমিয়ে থাকি।
সত্যের সেই আলোকবিন্দু
দেখাও আমারে করুনাসিন্ধু
অজ্ঞতা মোর পূরণ করহে যেথায় পরেছে ফাঁকি।
আপন হৃদয়ে শুনেছি প্রনব ধ্বনি-
ভাবের সাগরে মন্থন করে পেয়েছি রত্ন খনি।
সে ধ্বনির ধন                 পেয়েছি যখন
    মিছে লাগে দেহ, মিছে এ মরণ
বাসনা আমার শূন্য হয়েছে কিবা রাত কিবা দিন।
পরম পেরিয়ে পরাপর ছেড়ে পরমেষ্ঠীকে করি হীন
আজ একাকার, আত্মা আমার মহাসমাধিতে লীন।