সবাই দেখেছে আজ রাতে আমি ওয়েস্টিনে পা রেখেছি,
কে রেখেছে তার খবর যে আজ ডাস্টবিনে ভাত পেয়েছি!
সবাই জানে রাজার হালে আজ বুফেতে পেট পুরেছি,
কেউ বলে, আজ ক্ষিধের জ্বালায় রোদে পুড়ে চোখ ভিজেছি।


হায় জীবন! তুই আরামভাবে ভরিয়ে যাস্ কত শেঠকে,
পেটের ক্ষুধা যার চোখে রয়ে যায়, কে ভরাবে তার পেটকে?


সবাই দেখেছে আমার আরমানি স্যুট, গায়েও লেগেছে বেশ,
ছেঁড়া লুঙ্গির কষ্টে, কে জানে কে কেঁদেছে দিনের শেষ?
সবাই দেখেছে জুতো যে আমার শতজোড়ার সমাবেশ,
খালি পায়ে রোদে পিচের রাস্তায় কে সে যে হাটে পুরো দেশ?


হায় জীবন! তুই অবাকভাবে ঘটিয়ে যাস্ কত কান্ড,
কার জন্য বড় উদার রে তুই, কারও জন্য পাষন্ড!!


★★★★★★★★★★★
ভালো-খারাপ যাই লাগুক, মতামত জানাবেন
facebook.com/samiulislamsoroj