মন খরাপ না করার কথা ছিল
তবুও..............
হঠাৎ বিরহের ভুমিকম্পে ;
এলোমেলো তাসের ঘর ভেঙে
মন চাপা পরে যাওয়া।
খুন পিয়াসির রঙ্গ পদাঘাতে
শরীরের উপশিরা পর্যন্ত দ্বন্দের বসবাস,
আর
বাতাসের পরতে পরতে গুরো হৃদয়।


মুখ বন্ধ ছিল বলে;
সংষয়ের তুলির ঝরে পড়া পাপড়ি ওড়ে বাতাসে
ধ্বংসের রাজা সংহাসন গেরেছে;
মনের অনেক গহীনে।
প্রতিক্ষন সকাল থেকে সন্ধ্যা-
সম্রাজ্য বিস্তার ঘোড়া ছুটিয়ে
শরীরের হৃদপিন্ড থেকে উপশিরা পর্যন্ত।


মন খরাপ না করার কথা ছিল
তবুও হয়ে গেল।
প্রতারিত বেদনা শর্তের দেয়াল ভেঙেছে-
শক্ত শাবলে,
উপড়ে ফেলেছে সন্ধির সাদা পতাকা।


--------------------------
-এস.এইচ.আর
লেখা:০৮.০১.০৬ ইং