মন্ত্রী, নেতা, আমলা কিংবা কর্মী যে সরকারী ;
যেথায় খুশী যেতে পারো, যেওনা ওদের বাড়ী ।
ঘুরবে তুমি চড়কি হয়ে ওদের চারিপাশে ;
করবে বুঝি কাজটা তোমার – থাকবে শুধুই আশে ।
করবে না যে কোনোকিছুই, হাজার ওদের ছুতো ;
মিছে-মিছে ঘুরেই শুধু খইবে তোমার জুতো ।
মনে ওদের কি আছে তা বুঝতে পারা দায় ;
মরবে শেষে চাপড়ে কপাল, প্রাণটা যাবে হায় ।
নামেই ওরা জনসেবক, লুটে নেওয়ার কল ;
স্বার্থ ছাড়া কেউ চলে না, রক্তচোষার দল ।
ওদের কথায় চলতে হবে লেজটি ধরে পিছু ;
বলতে হবে ওদের কথাই না বুঝলেও কিছু ।
পান থেকে চুন খসলে পড়েই হুমকি দেবে ছুঁড়ে ;
সদাই তোমায় থাকতে হবে ওদের তোয়াজ করে ।
খাচ্ছে ওরা যে যার মতো ভাঁড়ার সাবাড় করে ;
তার উপরে তোলাবাজি জনতাকে ধরে ।
বাঘে ছুঁলেই আঠারো ঘা, প্রবাদেতেই আছে ;
ওরা ছুঁলে নেইকো হিসাব ঈশ্বরেরও কাছে ।
সুযোগ পেলেই, ছাড়বে নাকো, ধরবে তোমার টুঁটি ;
ঘায়ের পরে ঘা বসাবে, মরলে তবেই ছুটি ।
ধারে কাছে যেওনা ওদের, করছি খবরদার্ ;
কাতুকুতু বুড়োর কাছে পাবে তবু ছাড় ।।