দাদা গো! দেখছি ভেবে অনেক দূর
ভালো যে আর নাইকো কিছুই,
সকলই আজ মন্দ হায়।
নকল জিনিস আসল হয়ে
বাজারেতে বিকিয়ে যায়।
সস্তা যা, তা কেনার পরে
দামে ঠকে যাই।
কখনো বা দামী জিনিস
সস্তা দরে পাই।
গানে কোনো ছন্দ যে নেই,
গন্ধ নেই যে ফুলে;
আকাশ আঁধার, বাতাস আজি
বইতে গেছে ভুলে।
গ্রীষ্ম ভাসে অকাল বানে,
বর্ষাকালে খরা;
ফরসা ভেবেময়লা খানাই
দেয়যে হাতে ধরা।
পোলাও আছে, কোর্মা আছে,
মাছপটোলের দোলমা খাই;
সব কিছুতেই ভেজাল আছে,
খাবার সাথে ফ্রি-তে পাই।
কাঁচা যেটা খাওয়া ভালো,
খাচ্ছি পেকে গেলে;
পাকা ভেবে খাচ্ছি যা, তা
পাকা কেমিক্যালে।
সকল কিছুই বাঁকা এখন,
সোজার কোনো চল্ তো নাই;
গোলমালেতে গোলটা দিতেই
কাঁসি ও ঢাক বাজিয়ে যাই।
যে যার মতো করছে স্টাইল,
কেউবা মাথায় রাখছে টাক;
কারো মাথায় চুলের গোছা,
নেইকো কোথাও একটু ফাঁক।
ঠেলতে এখন হয়না গাড়ী,
মোটরেতেই চলে;
কে আর বেলে খাস্তা লুচি?
এমনি খেতে পেলে।
গানগুলো সব বদলে গেছে,
নেই কোনো তার মানে;
অর্থবিহীন সেসব গানই
এখন লোকে শোনে।
ঠান্ডা জলে গরম কালে
নাইতে লাগে ভালো,
ট্যাঁকের কড়ি খরচ করে
কিনতে যে হয় জলও।
ধনীর কিছু যায় আসে না,
দীনের বুকে করুণ সুর;
পাঁউরুটিরও দাম বেড়েছে,
আকাশছোঁয়া ঝোলা গুড়।